• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:১২ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
শিরোনাম:
মেসির ভাগ্য নির্ধারণ হবে আজ বাংলাদেশে নৌবাহিনী কলেজ, চট্টগ্রামে জাতীয় শোক দিবস উদযাপন ধর্মপাশায় জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল করেছে আওয়ামী লীগের একাংশ ধর্মপাশায় জেলা ছাত্রলীগ নেতার করোনা মুক্তির জন্য দোয়া মাহফিল করেছে উপজেলা ছত্রলীগ ধর্মপাশা উপজেলা সদর ইউনিয়ন চেয়ারম্যান সেলিম আহমেদের সকল শহিদের প্রতি শ্রদ্ধা ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শামীম আহমেদ মুরাদের সকল শহিদের প্রতি শ্রদ্ধা ধর্মপাশার মধ্যনগরে ১৫০টি বন্যার্ত পরিবারের মধ্যে ত্রাণ বিতরণে হায়দার চৌধুরী লিটন নবীনগরে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে স্বপ্নজয়ী সংগঠন এর পক্ষ থেকে ঈদ উপহার বিতরণ,, সুনামগঞ্জের ধর্মপাশার জয়শ্রী ইউনিয়নে বন্যার্ত পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৩৫ নতুন করে আক্রান্ত ৩০০৯ জন

একজন প্রবাসী মারা গেলে চাদা তুলে বাংলাদেশে লাশ পাটাতে হয়

Somoy News71 / ১২১ সময় দর্শন:
আপডেট: বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০

বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটি ২০ লাখ বাংলাদেশি এখন প্রবাস জীবনযাপন করেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, একজন বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধা প্রবাসে মা’রা গেলে তার লা’শ পাঠাতে চাঁদা তুলতে হয়।

অথচ দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করি আম’রা প্রবাসীরা। দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান ১৩ থেকে ১৪ শতাংশ; আম’রা প্রবাসীরা জীবিকার প্রয়োজনে দূর প্রবাসে আছি। পরিবারে স্বচ্ছলতা আনার জন্য মা’থার ঘাম পায়ে ফেলে আমাদের ক’ষ্টার্জিত রেমিটেন্স দেশের অর্থনীতিকে করছে সমৃদ্ধ।

প্রবাসীদের কল্যাণে কোনো আইন নেই, নেই কোনো কর্তৃপক্ষ। যা আছে তা মুখেমুখে। প্রবাসীদের মালামাল ব্যাগ কে’টে রেখে দেয় কিছু অসাধু কর্মক’র্তা-কর্মচারী। এমন অনেক ধরনের হয়’রানি করে আমাদের। কেন আমাদের সঙ্গে এমন আচরণ।

আমাদের পাশের দেশ ভা’রত বা শ্রীলংকান প্রবাসীরা যে ম’র্যাদা পান, আম’রা কিন্তু তা পাই না। কিন্তু নানা রকমের হয়’রানির শিকার হই আম’রা। প্রবাসে আসার সময় পাসপোর্ট করা থেকে শুরু করে বিমানবন্দর, দূতাবাসসহ সবখানেই হয়’রানির শিকার হই। আবার আম’রা ছুটিতে যখন দেশে যাই তখনও অনেক ধরনের হয়’রানির শিকার হই। এমনকি প্রবাসীদের ভোটাধিকারও এখন পর্যন্ত দেয়া হয়নি। আম’রা রাষ্ট্রকে যে পরিমাণ দিচ্ছি, সেই তুলনায় রাষ্ট্রের কাছ থেকে আম’রা কিছুই পাই না। আম’রা প্রায় ১ কোটি ২০ লাখ প্রবাসী রেমিটেন্স যোদ্ধা অবহেলিত।


এই বিভাগের আরও খবর